হামাসের আক্রমণ ফিলিস্তিনিদের নিধনের ফল

October 9, 2023
Image

ফিলিস্তিনিদের ভূখণ্ডে অবৈধ দখল ও তাদের জাতিগত নিধন অব্যাহত রাখলে পরিণাম ভয়াবহ হতে পারে বলে ইসরায়েলি সরকারকে আগেই সতর্ক করেছিলেন দেশটির এক এমপি। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এর পরও দখলদারিত্ব অব্যাহত রাখেন।

রোববার এক সাক্ষাৎকারে এই বিস্ফোরক মন্তব্য করেন ইসরায়েলের পার্লামেন্ট নেসেটের বামপন্থি জোট হাদাশের সদস্য ওফার ক্যাসিফ। একই সঙ্গে ইসরায়েলি সরকারকে ফ্যাসিবাদী সরকার বলেও উল্লখ করেন তিনি। খবর আলজাজিরার।

গত শনিবার ভোরের দিকে ইসরায়েলে কয়েক হাজার রকেট নিক্ষেপ করে হামাস। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গ্রুপটির যোদ্ধারা ইসরায়েলের বিভিন্ন শহর ও অবৈধ বসতিতে অনুপ্রবেশ করে হামলা চালান। এখনও চলছে লড়াই।

বামপন্থি জোট হাদাশের সদস্য ওফার ক্যাসিফ বলেছেন, নেতানিয়াহুর সরকার যদি ফিলিস্তিনিদের প্রতি নীতিতে পরিবর্তন না আনে, তাহলে পরিস্থিতির বিস্ফোরণ ঘটবে বলে তিনি সতর্ক করেছিলেন। তিনি বলেন, ‘ইসরায়েলি সরকারের বিপরীতে দাঁড়ানোর অর্থ হলো, আমরা ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের ওপর যে কোনো হামলার বিরোধিতা করি।’

ওফার ক্যাসিফ বলেন, ‘আমরা বারবার সতর্ক করেছি। সবকিছুর বিস্ফোরণ ঘটতে যাচ্ছে। আর এতে প্রত্যেককেই মূল্য দিতে হবে। মূলত ক্ষতির শিকার হবে উভয় পক্ষের নিরীহ নাগরিকরা। দুর্ভাগ্যবশত, ঠিক তাই ঘটেছে।’ ইসরায়েল সরকারকে ফ্যাসিবাদী সরকার উল্লেখ করে তিনি বলেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে জাতিগত নির্মূল অভিযানকে সমর্থন, উৎসাহ এবং নেতৃত্ব দেয় এই সরকার। সেখানে জাতিগত নিধন চলছে। ফিলিস্তিনিদের রক্তে এটা স্পষ্টতই দেয়ালে লেখা আছে। দুর্ভাগ্যবশত এখন ইসরায়েলিরাও একই পরিণতি ভোগ করছে।

এদিকে, হামাসের অভিযানে অসংখ্য ইসরায়েলিকে হত্যা করা ছাড়াও বেশ কয়েকজন সেনা ও বেসামরিক মানুষকে অবরুদ্ধ করা হয়েছে। তাদের গাজার বিভিন্ন টানেলে আটকে রাখা হয়েছে।

বন্দিকে ছাড়িয়ে নিতে মুসলিম দেশ মিসরের সহায়তা চেয়েছে ইসরায়েল। দেশটির কয়েক সরকারি কর্মকর্তা এ তথ্য জানান। তারা জানান, মিসরকে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করার অনুরোধ জানানো হয়েছে।

মিসরের কর্মকর্তারা জানিয়েছেন, বন্দিদের সংখ্যা আসলে কত, তা নিশ্চিত নয়। টানেলে থাকা হামাসের সদস্যদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। প্রায় ৭৫০ ইসরায়েলি সেনা ও অবৈধ বসতি স্থাপনকারী নিখোঁজ বলে জানিয়েছে ইসরায়েলের গণমাধ্যম।

পূর্ববর্তী পোস্ট
ভারত বিশ্বকাপে নিষিদ্ধ কে এই 'জার্ভো ৬৯'?
পরবর্তী পোস্ট
পেছাল মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন

Related Posts